১৭ই রমজান, ঐতিহাসিক বদর দিবস

You are currently viewing ১৭ই রমজান, ঐতিহাসিক বদর দিবস

আজ ১৭ রমজান। ঐতিহাসিক বদর দিবস।

দ্বিতীয় হিজরির ১৭ই রমজান ইতিহাস বিখ্যাত এই ‘বদর যুদ্ধ’ সংঘটিত হয়েছিল; যেখানে অঢেল সম্পদ ও প্রচুর সৈন্যসামন্তের বহরে সুসজ্জিত বাহিনীর বিপক্ষে আল্লাহর ওপর অবিচল বিশ্বাস রেখে ধৈর্য অবলম্বন করার মাধ্যমে ইসলামের ইতিহাসে প্রথম সশস্ত্র যুদ্ধে বিজয় এসেছিল।

এ দিনে বদর প্রান্তরে রাসুল (ﷺ)-এর নেতৃত্বে মক্কার কুফরি শক্তির বিরুদ্ধে যে সশস্ত্র যুদ্ধ হয়, ইতিহাসে তাই বদর যুদ্ধ নামে পরিচিত। বদরের যুদ্ধ শুরুর আগে রাসুলুল্লাহ (ﷺ) দোয়া করেছিলেন, “হে আল্লাহ, তুমি যদি চাও দুনিয়াতে তোমার ইবাদত করার কেউ না থাকুক, তাহলে এই ক্ষুদ্র (মুসলিম) দলটিকে নিশ্চিহ্ন হতে দাও। রাসুলুল্লাহ (ﷺ) এর দোয়ার বদৌলতে এ যুদ্ধে আসে সম্পূর্ণ এক অভাবনীয় ফলাফল। যা ছিল আল্লাহর কুদরতের প্রমাণ। আল্লাহপাক স্বল্পসংখ্যক মানুষকে বিশাল বাহিনীর বিরুদ্ধে জয়ী করে দেখিয়ে দিলেন অবিশ্বাসী লোকদের প্রকৃত দুর্বলতা ও অসহায়তা। তাই বদরের যুদ্ধ ইমানদারদের জন্য খুবই গুরুত্ব ও তাৎপর্যপূর্ণ।

এ দিবস নিয়ে পবিত্র কোরআনে বলা হয়েছে, যখন তুমি মুমিনদের বলছিলে, “এটা কি তোমাদের জন্য যথেষ্ট নয় যে তোমাদের প্রতিপালক প্রেরিত তিন সহস্র ফেরেশতা দ্বারা তোমাদের সহায়তা করবেন?” হ্যাঁ, নিশ্চয়ই যদি তোমরা ধৈর্যধারণ করো এবং সাবধান হয়ে চলো, তবে তারা দ্রুতগতিতে তোমাদের ওপর আক্রমণ করলে আল্লাহ পাঁচ সহস্র চিহ্নিত ফেরেশতা দ্বারা তোমাদের সাহায্য করবেন।’ (সূরা আলে ইমরান, আয়াত: ১২৪-১২৫)

#chattrasenacentral #IT_Cell_Sena

Leave a Reply