You are currently viewing সাংগঠনিক সফলতার অবলম্বন

সাংগঠনিক সফলতার অবলম্বন

চোর অপরাধী, কিন্তু মালিক কি নিরপরাধ? সর্বক্ষেত্রে নিজের অক্ষমতা অন্যের ঘাড়ে চাপিয়ে দেয়ার নাম ‘সফলতা’ নয়। বরং, ‘সফলতা’ হলো, নিজের ত্রুটি অন্বেষণ করে ‘সংশোধন হওয়া’।
আমরা যখন দায়িত্ব পালন করতে পারি না, তখন এর জন্য ‘পরিস্থিতিকে’ দায়ী করি। অথচ, ‘পরিস্থিতি’ বেচারার জবান নাই বলে প্রতিবাদ করতে পারে না। অক্ষমরা নিজের দোষ ঢাকতে সত্যকে মিথ্যা, আর মিথ্যাকে সত্যে রুপ দেয়। তাদের আত্নতৃপ্তি লাভের অদ্বিতীয় পথ এটিই।
ছাত্রসেনা তার আপন গতিতে এগিয়ে যাচ্ছে, যাবে। আমি-আপনি-সে-তিনি ছাড়াও ছাত্রসেনা এগিয়ে যাবে গন্তব্যের দিকে; মঞ্জিল তক পৌঁছুবে অন্ধকার ঘনীভূত হওয়ার আগেই। তাই, নিজেদের স্বার্থসিদ্ধির জন্য আমরা ছাত্রসেনা করি, করবো।
এখন স্বার্থ কী আমাদের?
টাকা? সম্পত্তি? গাড়ি? বাড়ি? নারী?
কোনোটিই নয়। বরং, স্বার্থ হলো আল্লাহকে রাজি করা। একজন মুমিনের এর চেয়ে বড়ো স্বার্থকতা আর কী হতে পারে?
যদি রেজায়ে ইলাহির মানসে ইখলাসের সহিত সংগঠন করেন, তাহলে দুনিয়ার কারো বাহবা পাওয়ার তামান্না ছুড়ে ফেলুন। সংগঠনের উচ্চ পদবী অর্জন করে সেলিব্রেটি হওয়ার আকাংঙ্খা পরিত্যাগ করুন। গোঁয়ার্তুমি মনোভাব থেকে বেরিয়ে আসুন।
আপনার হৃদয় নিংড়ানো ভালোবাসা ছাত্রসমাজে ছড়িয়ে দিন। আলোর পথে আহবান করুন তরুনদের। তরুনরা টাকা চায়না; পজেটিভ মাইন্ডসেট চায়। তাদেরকে কলমের প্রতি উৎসাহিত করুন।
আপনার কর্মকান্ড দিয়ে প্রমাণ করুন- ছাত্রসেনার কর্মীরা সর্বক্ষেত্রে সেক্রিফাইজ করে, সবাইকে বুকে টেনে নেয়, উদারচিত্তে মানুষকে ভালোবাসে। যে কেউ আপনার কাছে নিরাপদ, যে-কোনো বিষয়ে সুন্দর পরামর্শ দিতে পারে, আদব-আখলাকে অতুলনীয় , নবিজির (দ) আদর্শের বাস্তবায়ন সেনানীদের একমাত্র লক্ষ্য, জমিনে আল্লাহর দেয়া বিধান কায়েম করা সেনানীদের মূখ্য উদ্দেশ্য।
মানুষের জান-মালের ক্ষতি সাধন এ সংগঠনের নীতিবিরুদ্ধ। অন্যের দোষত্রুটি প্রচার করা আমাদের লক্ষ্য নয়। কারো পার্সোনালিটি নিয়ে আমাদের মাথা ব্যথা নেই। আমরা কেবল আল্লাহ-রাসুল-আওলিয়ায়ে কেরামদের প্রেমের পক্ষে কাজ করি। পরকালে আল্লাহর সামনে যেনো লজ্জিত হতে না হয়, তাই ছাত্রসেনা করি।
যেকোনো কঠিন পরিস্থিতিতে উপযুক্ত সিদ্ধান্তই পারে একটি সংগঠনকে তুঙ্গে তুলতে। তাই, একজন সেনানী হিসেবে নিজেকে যোগ্য করে গড়ে তুলুন। ঝড়-তুফান যাই আসুক; বিচলিত হতে না হয় যেনো।
🖊নিয়াজ মাখদুম ফারুকী
সাধারণ সম্পাদক, বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা, পাঁচলাইশ থানা, চট্টগ্রাম।

Leave a Reply