You are currently viewing রমজান মাসব্যাপী স্থানীয় পর্যায়ে ও অনলাইনে ছাত্রসেনার কোরআন শিক্ষা কার্যক্রম

রমজান মাসব্যাপী স্থানীয় পর্যায়ে ও অনলাইনে ছাত্রসেনার কোরআন শিক্ষা কার্যক্রম

প্রসঙ্গ- রমজান মাসব্যাপী স্থানীয় পর্যায়ে ও অনলাইনে ছাত্রসেনার কোরআন শিক্ষা কার্যক্রম
______________________________________________
বাইরের দেশের স্কলারশিপ পেতে কতই না কসরত আমরা করি। কখনো IELTS, কখনো TOEFL, কখনো বা GRE, GMAT ইত্যাদি নানা সহকারী কোর্স গ্রহণ করে নিজেদের সার্টিফাইড করি। দেশে থেকেও স্পোকেন ইংলিশ কোর্স করা তো এখন একেবারেই সাধারণ। প্রায় সবাই-ই এই কোর্সের সাথে কোন না কোনভাবে সংযুক্ত আমরা। কিন্তু যে ভাষায় নামাজে প্রতিদিন ৫বার আল্লাহর সাথে কথোপকথন হয় আমাদের; যে ভাষায় আল্লাহর কাছে অন্তত একবার হলেও দোয়া করি; সে ভাষা নিয়ে ন্যুনতম মাথাঘামানো নেই আমাদের?
পবিত্র কোরআন আমরা সকলেই পড়তে চাই। কিন্তু আমরা সবাই কি বিশুদ্ধভাবে তা তেলাওয়াত করতে পারি? আমরা কি কোরআন শরীফ তেলাওয়াতে অর্থবিকৃতি না হওয়ার ব্যাপারে যথেষ্ট সচেতন? নাকি দায়সারাভাবে কোনোমতে নামাজ আদায় করে, ভুল উচ্চারণে দোয়া-দরুদ পড়ে আল্লাহর কাজে অবহেলার পরিচয় দিই নিয়মিত? যে রাব্বুল আলামিন এই সুন্দর দুনিয়ায় আমাদের অতি সম্মানিত করে পাঠিয়েছেন, উনি রাব্বুল ইজ্জতের জন্য কি শুদ্ধভাবে কোরআন তেলাওয়াত শেখাটা আমাদের জন্য ফরজ নয়?
তাই এই অতি গুরুত্বপূর্ণ ব্যাপারটিকে মাথায় নিয়ে বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা এবার রমজান মাসব্যাপী প্রতিটি ওয়ার্ড, ইউনিয়ন, উপজেলা, তথা স্থানীয়ভাবে মসজিদ, মাদ্রাসা, খানকাহ, ইবাদাতখানাতে চালু করতে যাচ্ছে ফ্রি কোরআন শিক্ষা কার্যক্রম। উন্মুক্ত এই কার্যক্রমে যোগদান করতে পারবেন সকল শ্রেণি-পেশার মানুষ; যেখানে থাকবে না কোন বয়স সীমা। প্রত্যহ তিন ধাপে, যথা- সেহেরির পরবর্তী সময়ে, ফজরের নামাজের পরবর্তী সময়ে, এবং যোহরের নামাজের পরবর্তী সময়ে চলবে এই শিক্ষা কার্যক্রম। সেহেরির পরবর্তী বিশ মিনিট আরবী হরফ সমূহ মস্ক করানো হবে; ফজরের নামাজ পরবর্তী ত্রিশ মিনিট নিত্যপ্রয়োজনীয় সুরা ও আয়াতসমূহ অনুবাদও শানে নুজুলসহ সহীহ্-শুদ্ধভাবে মুখস্থ করানো হবে; যা দৈনন্দিন নামাজে, এবং ইমান রক্ষায় অতীব জরুরি। জোহরের পরবর্তী বিশ মিনিট জরুরী মাস’আলা-মাসায়েল উপযুক্ত আলেম দ্বারা, অথবা মসজিদের ইমাম দ্বারা প্রশিক্ষণের ব্যবস্হা করা হবে, ইন শা আল্লাহ।
এছাড়াও অনলাইনেও নিয়মিত থাকবে কোরআন তেলাওয়াত, আয়াতের অর্থ শিক্ষা, হাদিস শিক্ষা, জরুরি বিষয়ে আলোচনাসহ মাসব্যাপী ধর্মীয় কার্যক্রম। যার মধ্যে নির্বাচিত পবিত্র কোরআনের আয়াত ও হাদিস বিভাগভিত্তিক ইফতার ও সেহেরির সময়সূচিসহ প্রকাশ করা হবে প্রতিদিনই।
আল্লাহর পবিত্র কোরআন সঠিক ও শুদ্ধভাবে তেলাওয়াত করার, নামাজে সঠিকভাবে সুরা পড়ার জন্য যে শিক্ষা দরকার, তার সকল কিছুই ছাত্রসেনা এই রমজানে আপনাকে পৌঁছে দিবে। সুতরাং দেরি কেন? আজই যোগাযোগ করুন আপনার এলাকার ছাত্রসেনার কর্মী ভাইটির সাথে। জেনে নিন বিস্তারিত। আর যুক্ত হয়ে পড়ুন এই মহতী শিক্ষা-কার্যক্রম এর সাথে। আল্লাহ চাইলে আমরা বিশুদ্ধভাবে কোরআন তেলাওয়াত সকলেই করতে পারবো, নিজেদের আক্বিদা ও আমলসমূহকে বিশুদ্ধতর করতে পারবো, ইন শা আল্লাহ।
আসুন, আল্লাহর কাজে আর অবহেলা না করে সঠিকভাবে, অর্থসহ বুঝে, বিশুদ্ধভাবে স্বীয় খোদাকর্তৃক নির্দেশিত দায়িত্বসমূহ আদায় করি। ইবাদাতের মর্মার্থ বুঝি, নিজের আক্বিদা, আমলকে পরিশুদ্ধ করে তুলি। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দেখানো পথ ও মত অনুযায়ী নিজেদের জীবনকে উন্নত আখলাকের সহিত পরিচালিত করি। ‘আমর বিল-মা’রুফ’-এ আমল করি। ‘নাহি আ’নিল মুনকার’ মেনে চলি। আল্লাহ চাইলে আমাদের সকল সঠিক ও বিশুদ্ধ পরিকল্পনাগুলো নিয়্যতের পরিশুদ্ধতা সাপেক্ষে কামিয়াব হবে, ইন শা আল্লাহ।

Leave a Reply