You are currently viewing মুসলিম ইতিহাস সম্বলিত ছাত্রসেনার ২০২২সনের ক্যালেন্ডার

মুসলিম ইতিহাস সম্বলিত ছাত্রসেনার ২০২২সনের ক্যালেন্ডার

আসন্ন ২০২২-কে কেন্দ্র করে বাংলাদেশ ইসলামী ছাত্রসেনার পক্ষ থেকে সকলের জন্য নতুন বছরের ক্যালেন্ডার প্রস্তুত করা হয়েছে৷ আমাদের এবারের ক্যালেন্ডার সজ্জিত হয়েছে প্রখ্যাত ইসলামী ঐতিহাসিক ব্যক্তিত্ব, হজরত আবু আইয়ুব আনসারী (রা.), ও কনস্ট্যান্টিনোপল বিজয়ী বীরযোদ্ধা, ওসমানী খেলাফতের তৎকালীন সুলতান মুহাম্মদ আল-ফাতিহ (রহ.)-কে কেন্দ্র করে।
———————————————-

৬৭৪ সালে প্রথম যখন মুসলিম বাহিনী কনস্ট্যান্টিনোপল (বর্তমান তুরস্কের ইস্তাম্বুল) বিজয়ের জন্য সশস্ত্র অভিযান শুরু করে, ৮৬ বছরের বৃদ্ধ হয়েও তলোয়ার হাতে ঝাঁপিয়ে পড়েছিলেন তিনি।  আকাঙ্ক্ষা একটাই, কনস্ট্যান্টিনোপল বিজয়ের যে ভবিষ্যদ্বাণী নবীজী (ﷺ) করে গিয়েছিলেন, তার গর্বিত অংশীদার হওয়া। কিন্তু যুদ্ধের ময়দানেই অসুস্থ হয়ে পড়েন, শায়িত হন মৃত্যুশয্যায়। সহযোদ্ধারা জানতে চাইলেন শেষ ইচ্ছা। জানালেন, কনস্ট্যান্টিনোপলের ঢোকার পথের ওপর যেন দাফন করা হয়, যাতে বিজয়ী মুসলিম সৈনিকরা তাঁর কবরের ওপর দিয়ে ঘোড়া ছুটিয়ে রোমান রাজধানীতে ঢুকতে পারে। ইন্তেকালের পর মুসলিম সৈনিকরা কনস্ট্যান্টিনোপলের দেয়ালের কাছেই তাঁকে দাফন করেন।

তিনি হজরত আবু আইয়ুব আনসারি (রা.); ইসলামের অন্যতম বীরযোদ্ধা।

———————————————-

তৎকালীন বিশ্বের পরাশক্তি রোমান সাম্রাজ্যের কেন্দ্রস্থল ছিল কনস্ট্যান্টিনোপল। এর বিজয়ের ব্যাপারে রাসুলুল্লাহ (ﷺ) ভবিষ্যৎবাণী করেছিলেন, মুসলিমদের সেই সেনাবাহিনী ও সেনাপতি কতইনা উত্তম, যারা কনস্ট্যান্টিনোপল জয় করবে। ফলে এই সৌভাগ্য অর্জন করার লক্ষ্যে যুগে-যুগে মুসলিম সেনাপতি ও সেনাবাহিনী কনস্টান্টিনোপল বিজয়ের জন্য আপ্রাণ চেষ্টা করেছেন।

কিন্তু ইতিহাস অপেক্ষায় ছিল সেই মহান ব্যক্তির সাক্ষাৎলাভে, যে সেই শহরের বুকে বিজয়-কেতন ওড়াবে, এবং বাস্তবায়ন করবে প্রিয়নবি (ﷺ)’র ভবিষ্যৎবাণী। শতাব্দির পর শতাব্দি অতিক্রান্ত হওয়ার পর অবশেষে দেখা মিলল সেই অমিততেজা বীর পুরুষের, যিনি পৃথিবীর বুকে বিস্ময় হয়ে দেখা দিয়েছিলেন। মানব-ইতিহাসের যুদ্ধ-অধ্যায়ে অবিস্মরণীয় বিজয়-কৌশলের চিত্র এঁকেছিলেন। পানির জাহাজ ডাঙায় চড়িয়ে দখল করে নিয়েছিলেন রোমানদের শৌর্য-বীর্যের প্রতীক কনস্ট্যান্টিনোপল।
রোমান সাম্রাজ্যের রাজধানী কনস্ট্যান্টিনোপল বিজয়ের সেই মহানায়ক ছিলেন সুলতান মুহাম্মদ আল-ফাতিহ (রহ.)।
————————————————–

সকলে স্ব-স্ব উর্ধ্বতন শাখার সাথে যোগাযোগ করে আমাদের এই ক্যালেন্ডার সংগ্রহ করুন, উপহার দিন অন্যকে।

ছাত্রসেনার আদর্শ প্রচারে ২০২২সাল আরো অগ্রগামী হোক, সে প্রত্যাশা রাখি।

#chattrasenacentral

Leave a Reply