ছাত্রনেতা মারুফ রেজা

বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা কেন্দ্রীয় পরিষদের বর্তমান সভাপতির দায়িত্বে আছেন ছাত্রনেতা মুহাম্মদ মারুফ রেজা। তিনি চট্টগ্রামের ঐতিহ্যবাহী জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসা হতে দাখিল ও আলিম পরীক্ষায় কৃতিত্বের সাথে পাশ করে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধীনে আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে অনার্স সম্পন্ন করেন। বর্তমানে তিনি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে মাস্টার্সে অধ্যয়নরত আছেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ডিপ্লোমা ইন অ্যারাবিক কোর্স সম্পন্ন করেন। তিনি একাধারে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় প্রতিষ্ঠানে নেতৃত্ব দিয়েছেন। যার মধ্যে উল্লেখযোগ্য কিছু তুলে ধরা আমাদের কর্তব্য। তিনি ‘নব সূচনা’ নামক একটি সমৃদ্ধ ও সুপরিচিত সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি চন্দনাইশ ছাত্র ঐক্যের ট্রাস্টি কমিটির সেক্রেটারি, চন্দনাইশ ছাত্র সমিতির প্রতিষ্ঠাতা জয়েন্ট সেক্রেটারি, শহীদ হালিম-লিয়াকত স্মৃতি সংসদের কেন্দ্রীয় পরিচালক ছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় সংগঠনের নেতৃত্ব প্রদান করে এসেছেন; যা তাঁর অসাধারণ নেতৃত্ব ক্ষমতার সুষ্ঠু প্রমাণ বহন করে।

ছাত্রনেতা মুহাম্মদ মারুফ রেজা চট্টগ্রামের একটি সমৃদ্ধ ব্যবসায়ী পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মুহাম্মদ ইদ্রিস মিয়া। বিভিন্ন সভা, সেমিনার সিম্পোজিয়ামে দেশ-বিদেশের নানা জায়গায় অংশগ্রহণকারী ছাত্রনেতা মুহাম্মদ মারুফ রেজা বারবারই তার প্রতিভার বিকাশ জনসম্মুখে উপস্থাপন করেছেন তাঁর অসাধারণ নেতৃত্ব প্রতিভার মাধ্যমে। তিনি চিটাগাং রিসার্চ ইনস্টিটিউটের গবেষক দলের অন্যতম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও জাতীয় হিজরী নববর্ষ উদযাপন পরিষদের সদস্য হিসেবে তিনি বর্তমানে দায়িত্বে আছেন। দায়িত্বে আছেন তুরস্কভিত্তিক জ্ঞাননির্ভর প্রতিষ্ঠান হাকিকত কিতাবেভীর বাংলাদেশ রিজিয়নের অন্যতম একজন দায়িত্বশীল হিসেবে।

তিনি সাংগঠনিক দায়িত্ব পালনের শুভ সূচনা করেন চট্টগ্রামের ঐতিহ্যবাহী সোবহানিয়া আলিয়া কামিল মাদ্রাসা হতে ২০০৪ সালে। যখন তাকে একটি ক্লাস শাখার সেক্রেটারি পদে মনোনীত করার মাধ্যমে ছাত্রসেনায় অভিষিক্ত করানো হয়। পরবর্তীতে তিনি চট্টগ্রামের কোতোয়ালি থানা হয়ে চট্টগ্রাম মহানগর উত্তর, মাঝে যুল-ইয়ামিন ছাত্রকল্যাণ পরিষদ, পরবর্তীতে বাংলাদেশ ইসলামী ছাত্রসেনার কেন্দ্রীয় সদস্য থেকে সহ-সাধারণ সম্পাদক, এবং বর্তমানে ২০২১-২২ পরিষদের সভাপতির দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করছেন।

Leave a Reply