You are currently viewing কোরবানি পশু যৌতুক নেওয়া ধর্মীয় ও রাষ্ট্রীয় অপরাধ

কোরবানি পশু যৌতুক নেওয়া ধর্মীয় ও রাষ্ট্রীয় অপরাধ

এম সাইফুল ইসলাম নেজামী আলকাদেরী

________________________
চলছে পবিত্র হজের মাস জিলহজ্জ। বায়তুল্লাহ শরীফ লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক ধ্বনিতে মুখরিত। কয়েক দিন পর শুরু হয়ে যাবে হজের মূল আনুষ্ঠানিকতা। অন্যদিকে এ মাসের আরেকটি গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎস হলো ঈদুল আজহা। মুসলিম পরিবারে শুরু হয়েছে পবিত্র ঈদুল আজহার তোড়জোড়। ঈদুল আজহার প্রধান কাজ প্রভুপ্রেমে পশু কোরবানি দেওয়া। মহান আল্লাহর সন্তুষ্টির নিমিত্তে সামর্থবানরা পশু কোরবানি দিবেন। কোরবানি ঢালাওভাবকলের উপর ওয়াজিব নয়। যে ব্যক্তির উপর সদকাতুল ফিতর ওয়াজিব তার উপর কোরবানি ওয়াজিব। অর্থাৎ বার্ষিক চাহিদা পূরণপূর্বক কোরবানির দিনগুলোতে (১০,১১ ও ১২ই জিলহজ্জ) যার কাছে সাড়ে সাত ভরি স্বর্ণ বা সাড়ে বায়ান্ন তোলা রুপা সমান নগদ অর্থ অবশিষ্ট থাকে তার উপর কোরবানি ওয়াজিব। আল্লাহর রাস্তায় পশু কোরবানির মাধ্যমে প্রকৃত অর্থে নিজের মধ্যে থাকা আমিত্ব, অহংকার ও পশুত্ব বিসর্জন দেওয়ার নামই কোরবানি। কোরবানি একমাত্র মহান আল্লাহর জন্য নিবেদিত। মুসলিম জাতির পিতা হযরত ইব্রাহিম (আঃ) ও তাঁর পুত্র হযরত ইসমাঈল (আঃ)’র নিরেট প্রভুভক্তির উজ্জ্বল উদাহরণ কোরবানি। একমাত্র খোদাভীতি অর্জনের জন্য স্বানন্দে কোরবানি দেওয়ার জন্য প্রস্তুতি চলছে অনেক মুসলিম পরিবারে। খুশির বাধ ভেঙেছে ঘরে ঘরে। আশার প্রহর গুনছে কখন ১০ই জিলহজ্জের সূর্যোদয় হবে।

কিন্তু এ খুশির ছিটেফোঁটাও নেই কিছু পরিবারে। জিলহজ্জ মাস আসতেই মাথার উপর যেন আকাশ ভেঙে পড়েছে। যারা এ বছর মেয়ে বিয়ে দিয়েছে তারা ঈদুল আজহার খুশির চেয়ে ঢের চিন্তিত। একদিকে করোনা মহামারির ছোবলে তিমির অন্ধকারে জনজীবন। করোনা পরিস্থিতিতে কর্মহীন পরিবারে নুন আনতে পান্তা ফুরায়। চরম অনিশ্চয়তায় যাচ্ছে দিন। কখন যে স্বস্তির নতুন সূর্য উদিত হবে সবার অজানা। এসব কষ্ট সামান্যতমও রেখাপাত করছে না ছেলেকে নতুন বিয়ে করানো কিছু নির্দয় পিতা-মাতার অন্তরে। তারা দিব্বি খুশির ঢেকুর তুলে বউমাকে সমানে লজ্জা দিয়ে যাচ্ছে; কখন বেয়াই বাড়ি থেকে তাদের ঘরে কোরবানি পশু আসবে? দেরি হয়ে যাচ্ছে বলে তাগাদা দিচ্ছে বারবার। আরেকটু এডভান্স হয়ে বলছে পশুটা যেন গরুই হয়। ছাগল হলে চলবে না। গরুটা যেন বড় মোটাতাজা হয়। সমাজে যেন মুখ উজ্জ্বল হয় আমাদের। বড়মুখ করে যেন বলতে পারি, এটা আমার বেয়াই বাড়ি থেকে দিয়েছে। এমন সব অন্যায় আবদার করে বসে মেয়ের শ্বশুরবাড়ির লোকজন। মেয়ের বাড়ি থেকে ছেলে বাড়িতে কোরবানি পশু দেওয়া যেন ফরজে আইন! এ সব অন্যায় আবদার রক্ষায় অসহায় পিতা-মাতাকে হতে হয় নিঃস্ব।

নিজেদের কোরবানি করার সামর্থ নেই। তারপরও বেয়াই বাড়িতে কোরবানি পশু নেওয়ার জন্য অনিচ্ছা সত্ত্বেও হতে হচ্ছে ঋণগ্রস্ত। ঋণ না পেলে নিতে হয় সুদের ভিত্তিতে টাকা অথবা এনজিও থেকে কিস্তি! বেয়াই বাড়ির অন্যায় আবদার রক্ষা করতে ভিটা-মাটি হারানোর দৃষ্টান্তও কম নেই। কোরবানি পশু, মৌসুমি ফল, নাস্তা, উত্তম খাবার দেওয়া-নেওয়াকে কেন্দ্র করে ডিভোর্সের ঘটনাও ভূরি ভূরি। সব পরিবার এগুলো চাই তা কিন্তু নয়। অনেকে নিজের মেয়ে সম্মানের দিকে চেয়ে সাগ্রহে দেয়। নিজের সামর্থ্যের বাইরে গিয়ে সাগ্রহে দেওয়াটাও ভুল। এটা অন্যের জন্য উদাহরণ হয়ে যায়। ঐ বউয়ের বাড়ি থেকে দিতে পারলে, তোমার বাড়ি থেকে কেন দিতে পারবে না বলে দৃষ্টান্ত দেখায় কেউ কেউ। বায়হাকি শরীফের রেওয়াত, আম্মাজান হজরত আয়েশা (রা) থেকে বর্ণিত, রসূলুল্লাহ (সাঃ) বলেন, “সর্বাপেক্ষা বরকতময় হলো ঐ বিবাহ, যা কম খরচে সম্পন্ন করা হয়।”

নিঃসন্দেহে কোরবানি একটি পবিত্র ইবাদত। ত্যাগের মহান শিক্ষা কোরবানি। লোভী সম্প্রদায়ের বানানো বেয়াই বাড়িতে কোরবানির পশু দেওয়ার রীতি ত্যাগের বিপরীতে ভোগের রাজ্য কায়েমের কুশিক্ষা দেয়। এ অন্যায়, অপরাধ, অনিয়ম সমাজে চলতে চলতে একসময় অপরিহার্য নিয়মে পরিনত হয়ে যাওয়াটা কত বড় অভিশাপ তা একটি নিন্ম ও মধ্যবিত্ত পরিবারই ভালো জানেন। তাদের বোবাকান্না, অসহায় আত্মসমর্পণ যে কারো অন্তরে রেখাপাত করবেই। ইসলামের নীতিমালা অনুযায়ী অবৈধভাবে বা অনির্ধারিত পথে ধন-সম্পদ অর্জন করা চলবে না। অর্থনৈতিক লেনদেনের মৌলিক বিধান সম্পর্কে ধারণা দিতে গিয়ে মহান আল্লাহ সুরা বাকারায় বলেন, “তোমরা নিজেদের মধ্যে একে অন্যের অর্থ-সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না এবং মানুষের ধন-সম্পত্তির কিয়দংশ জেনেশুনে অন্যায়ভাবে গ্রাস করার উদ্দেশ্যে তা বিচারকদের কাছে পেশ করো না।” অন্যত্র এরশাদ হচ্ছে “হে মোমিনগণ! তোমরা একে অপরের সম্পত্তি অন্যায়ভাবে গ্রাস করো না।” (সূরা নিসা: ২৯)।

যে মাসে জিহাদের চেয়েও ইবাদত অগ্রগণ্য। যে মাসে যুদ্ধবিগ্রহও হারাম। গরিবের সহায়, এতিমের বন্ধু নবী (সাঃ) যে মাসের প্রথম দশ দিন স্পেশাল ইবাদতের ঘোষণা দিয়েছেন। বেশি বেশি নফল আদায় ও রোজা রাখতে উৎসাহিত করেছেন প্রিয় উম্মতদের। সে মাসে মুসলিম পরিচয়ে শ্বশুরবাড়িকে চাপে ফেলে স্বার্থ হাসিল করা শুধু অমানবিকই নয়; বরং চরম চরম অন্যায়। বাংলাদেশের আইনে এটা নিষিদ্ধ ও শাস্তিযোগ্য অপরাধ। বাংলাদেশ সরকার ১৯৮০ সালে যৌতুকবিরোধী আইন পাস করেন।

বিয়ের নতুন বছর মেয়ের শ্বশুরবাড়িতে কোরবানির পশু দেওয়ার অপরিহার্য রেওয়াজটা একটা অসামাজিকতাকে সামাজিকতা বলে চালিয়ে দেওয়ার অপচেষ্টা। প্রথম বছর ছেলের শ্বশুরবাড়ি থেকে কোরবানির পশু নেওয়া রেওয়াজের নামে একটা নির্ঘাত অসুস্থ সংস্কৃতি। এটা যেমন সুস্থ সংস্কৃতির অংশ নয়, ঠিক তেমনি ইসলামও এ গর্হিত অপরাধকে মারাত্মকভাবে ঘৃণা করেন। কাউকে কষ্ট দিয়ে কিছু আদায় করা। চাপ দিয়ে কিছু নেওয়া ইসলাম সমর্থন করে না। ইসলামে এটা শাস্তিযোগ্য অপরাধ। জোরপূর্বক অন্যায্য দাবি আদায় করার ক্ষেত্রে মহান আল্লাহর শাস্তি নির্ধারিত রয়েছে। সুরা নিসার ৩০ নং আয়াতে এরশাদ হচ্ছে, “আর যে ব্যক্তি সীমা লঙ্ঘন ও জুলুম করে, অচিরেই তাকে আগুনে দগ্ধ করবো। এটা আল্লাহর পক্ষে খুবই সহজ।”

ইসলাম শান্তি, সম্প্রতি, সৌহার্দ্য, সহমর্মিতার ধর্ম। সত্য-সভ্য কর্মময় ধর্ম ইসলাম আত্মীয়তার সম্পর্ক বজায় রাখতে অনুপ্রাণিত করেছেন। সম্পর্ক ছিন্নকারীদের জন্য শাস্তির ঘোষণা দিয়েছেন। সুখে-দুঃখে একে অপরের পাশে থাকাটা মদিনার ইসলামের থিওরি।

যেখানে দয়ার সাগর প্রিয় নবী (সাঃ) একজন পরহেজগার রমণীকে স্বামীর জন্য সর্বশ্রেষ্ঠ নেয়ামত বলে আখ্যায়িত করেছেন সেখানে সামান্য কিছু দেওয়া-নেওয়া নিয়ে স্ত্রীকে নির্যাতন করা নিঃসন্দেহে মহাপাপ। সচেতন মহলের কাছেও এটা বড় অন্যায়। রাষ্ট্রীয় আইনেও এটা শাস্তিযোগ্য অপরাধ। চাপ দিয়ে বেয়াই বাড়ি থেকে কোরবানির পশু নেওয়া যেমন ক্ষমা অযোগ্য অপরাধ, ঠিক একইভাবে নিজের অঢেল টাকা আছে বলে ঢাকঢোল বাজিয়ে মেয়ের শ্বশুরবাড়িতে কোরবানির পশু পাঠানোটাও চরম ভুল। কারণ আপনার বেয়াই বাড়িতে গরু দেওয়াটা অন্যের জন্য উদাহরণ হয়ে দাঁড়ায়। যার ফলে যারা কোরবানি পশু দিতে অক্ষম তাদের মেয়েকে কটুবাক্য শুনতে হয়, লজ্জায় পড়তে হয়, নির্যাতনের স্টিমরোলার হজম করতে হয়।

যুগ যুগ ধরে চলে আসা সমাজিক রীতি বলে চাপিয়ে দেওয়া এ অপরাধের বিরুদ্ধে আওয়াজ তুলার এখনই মোক্ষম সময়। এ প্রতিবাদে প্রবীণদের পাশাপাশি এগিয়ে আসতে হবে নতুন প্রজন্মকে। আমরা প্রায় সকলেই এ সমস্যায় জর্জরিত। প্রায় সকলেই ভুক্তভোগী। কেউ লজ্জায় মুখ খুলছে না, কেউ বা আবার ভয়ে। এ সর্বনাশা কুপ্রথার বিরুদ্ধে জনসচেতনতা বাড়াতে হবে। মানুষকে বুঝাতে হবে এটা কোন রেওয়াজ নয়; বরং অন্যায়। এটার মাধ্যমে একপক্ষ লাভবান হয় আর অন্য পক্ষ হয় ক্ষতিগ্রস্ত। মসজিদের সম্মানিত খতিবদের এ বিষয়ে জুমার বয়ানে সাধারণ মানুষকে বুঝাতে হবে। যৌতুকের পাশাপাশি বছরজুড়ে মৌসুমি ফল, নাস্তা, কোরবানি পশু নেওয়ার বিরুদ্ধে সচেতনতা তৈরির লক্ষ্যে পাঠ্যবইয়ে প্রবন্ধ, নিবন্ধ থাকা যুক্তিযুক্ত। শিক্ষা প্রতিষ্ঠানে এ সব কুপ্রথার বিরুদ্ধে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা তৈরি হলে আলোকিত জাতি গঠন হওয়া সময়ের ব্যাপার মাত্র। টিভি চ্যানেল, পত্র-পত্রিকা, বিভিন্ন সাময়িকীতে এ সামাজিক অভিশাপের বিরুদ্ধে গণসচেতনতা তৈরি করা প্রয়োজন। যৌতুক নামক সামাজিক ব্যাধির প্রতিরোধে জনপ্রতিনিধি, মেম্বার-চেয়ারম্যান, এমপি-মন্ত্রী ও আইন প্রয়োগকারী সংস্থার কঠোর হস্তক্ষেপ সমাজকে আলোর মুখ দেখাতে পারে।

লেখক:
এম সাইফুল ইসলাম নেজামী আলকাদেরী
প্রচার সম্পাদক: বাংলাদেশ ইসলামী যুবসেনা,
সাবেক সম্পাদক: মাসিক ছাত্রবার্তা।

#chattrasenacentral #IT_Cell_Sena

Leave a Reply